পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষা শুরু আজঃ জেলায় প্রাথমিকে ৪১৪১৮ জন ও ইবতেদায়ীতে পরীক্ষার্থী ১৪০০১ জন

সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল •


সারাদেশের ন্যায় আজ ১৭ নভেম্বর (রবিবার) কক্সবাজারও প্রাথমিক (পিএসসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর। এ পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১১টায় শুরু হয়ে শেষ হবে দুপুর দেড় টায়। এবার জেলায় মোট ৫৫ হাজার ৪১৯ জন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থী অংশ গ্রহন করছে।

তারমধ্যে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ৪১৪১৮ জন এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার্থী ১৪০০১ জন। জেলায় শিক্ষা প্রাথমিক সমাপনী পরীক্ষা কেন্দ্র মোট ১০৬ টি। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্র মোট ৯৭ টি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কক্সবাজার সদর উপজেলায় ৭৫৫৯ জন, রামু উপজেলায় ৪৯৫৭ জন, চকরিয়া উপজেলায় ৮৩৯৮ জন, পেকুয়া উপজেলায় ২৮৬৩ জন, কুতুবদিয়া উপজেলায় ৩৮১৬ জন, মহেশখালী উপজেলায় ৫৭১৩ জন, উখিয়া উপজেলায় ৪৩৫৫ জন ও টেকনাফ উপজেলায় ৩৭৫৭ জন। অপরদিকে, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় কক্সবাজার সদর উপজেলায় ৩৩৯১ জন, রামু উপজেলায় ১২৬৯ জন, চকরিয়া উপজেলায় ২৮০৬ জন, পেকুয়া উপজেলায় ১২৩৮ জন, কুতুবদিয়া উপজেলায় ৩৮৭ জন, মহেশখালী উপজেলায় ১৭৯৮ জন, উখিয়া উপজেলায় ১২৬৫ জন ও টেকনাফ উপজেলায় ১৮৪৭ জন।

আজ রোববার ১৭ নভেম্বর প্রথম দিন ইংরেজি বিষয়ে পরীক্ষার গ্রহণে মাধ্যমে ছোটদের এই বড় পরীক্ষা শুরু হয়েছে। এটি দেশের সবচেয়ে বেশী সংখ্যক পরীক্ষার্থীর পাবলিক পরীক্ষা।ইতোমধ্যেই পিএসসি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণে সকল সম্পন্ন করা হয়েছে বলে উল্লেখ করে কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সফিউল আলম বলেন, জেলার পরীক্ষা কেন্দ্র গুলোতে নিরাপত্তা, নিরাপদ ও সুষ্ঠু পরীক্ষা গ্রহনের জন্য প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ সহ সমুদয় পদক্ষেপ নেওয়া হয়েছে। সুষ্ঠুও সুন্দরভাবে পরীক্ষা গ্রহনের সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।